May 2, 2024, 1:00 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
ইউনিক আইডি কার্যক্রম স্থগিত দক্ষিণ সুরমায় অভিভাবকদের ভোগান্তি

ইউনিক আইডি কার্যক্রম স্থগিত দক্ষিণ সুরমায় অভিভাবকদের ভোগান্তি

Please Share This Post in Your Social Media

শরীফ আহমদ, দক্ষিণ সুরমা প্রতিনিধি:: শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা অধিদপ্তরের আওতায় ৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি তৈরী কার্যক্রম প্রথম পর্যায়ে শুরু হলে পরবর্তীতে স্থগিত হয়েছে। বাংলাদেশে ডিজিটাল কার্যক্রম সব কিছু গতিতে চললেও গুরুত্বপূর্ণ একটি স্থাপনায় ডিজিটাল ভোগান্তির শেষ নেই। এই ডিজিটাল কার্যক্রমে ধীর গতিতে চলছে দীর্ঘদিন যাবত। স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা থেকে স্থানীয় সরকার বিভাগের এই কার্যক্রমটি চালাচ্ছে বলে উদ্যোক্তারা জানান। প্রতিবেদক ঢাকা স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তাদের বিভিন্ন নাম্বার ফোন দিলে তারা রিসিভ করেননি। অথচ এই ভোগান্তি শুধু সিলেটে নয়, সমগ্র বাংলাদেশে হচেছ বলে জানাগেছে। সিলেটের দক্ষিণ সুরমার ১০টি ইউনিয়নের অনলাইনে পিতা মাতার জন্মনিবন্ধন করার পর শিক্ষার্থীদেরও জন্মনিবন্ধন করতে ভীড় করছেন। এই ভোগান্তিতে পড়তে হচ্ছে অভিভাবক ও শিক্ষার্থীদের। এতে করে প্রতিদিন গড়ে ২ শতাদিক জন্মনিবন্ধন সংশোধন ফরম জমা হচ্ছে। সরেজমিন ঘুরে জানা যায়, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদোক্তাদের মাধ্যমে প্রতিনিয়ত জন্মনিবন্ধন সংশোধন করতে ইউনিয়ন পরিষদের ভীড় করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। এর ফলে ইউনিয়নের উদ্যোক্তা অন্যান্য কাজে ও নিবন্ধন কার্যক্রম করতে বিলম্বনায় পড়ছেন। তাই এই নিয়ে প্রতিনিয়ত ঝগড়া বিবাদের সৃষ্টি হচ্ছে। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত জন্মনিবন্ধন কার্যক্রমের কাজ করছেন ইউনিয়নের উদ্যোক্তারা। সার্ভারের ধীর গতি থাকায় তারা সঠিক ভাবে জনসাধারনের সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছেন। শুধু এই শেষ নয়, ফরম নিয়ে সেবাগ্রহিতারা উপজেলা পরিষদে যেতে হয়। নির্বাহীর অফিসারের মাধ্যমে সংশোধন হওয়ার পর ইউনিয়ন থেকে জন্মনিবন্ধন নেয়া যায়। তাই এই বিড়ম্বনা বলে ধারণা করা হচ্ছে। ক্ষোভ প্রকাশকারী এক অভিভাবক জানান, বর্তমান সরকার ডিজিটাল কার্যক্রমে কাজ করছে। কিন্তু সার্ভারের জঠিলতায় প্রতিনিয়ত মানুষকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।
তেতলী ইউনিয়ন পরিষদের অফিস সহকারী রাজীব দাস ও লালাবাজার ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা শাহিদা বেগম জানান, প্রতিদিন ২শতাদিক জন্মনিবন্ধনের কাজ জমা হচ্ছে। সার্ভার জটিলতায় আমরা সঠিক ভাবে কাজ করতে পারছিনা। এ নিয়ে আমাদের প্রতিনিয়ত সমস্যায় পড়তে হচ্ছে।
দক্ষিণ সুরমা শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি কেন্দ্রীয় শিক্ষক নেতা গোলাম মোস্তফা কামাল জানান, সার্ভারের জটিলতায় ইউনিক আইডির কার্যক্রম বর্তমানে স্থগিত রয়েছে। শিক্ষার্থীরা সার্ভার কার্যক্রম সচল হলে জন্মনিবন্ধন কাজ করতে পারবে। তাই এখন ইউনিয়ন পরিষদের গিয়ে ভীড় না করতে সবার প্রতি আহবান জানান।
লালাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পীর ফয়জুল হক ইকবাল জানান, আমাদের ইউনিয়নের উদ্যোক্তারা দিন রাত কাজ করে জনগনের সেবা দিয়ে যাচ্ছেন। সার্ভার জঠিলতায় কিছুটা বিলম্ব হচ্ছে।
এ ব্যাপারে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হক বলেন, আমরা সব সময় চেষ্টা করছি জনগণ যেন সঠিক সেবা পায়। তাই কোন সেবা গ্রহিতাকে সেবা না দিয়ে ফেরত দেই না। গত কয়েকমাস ধরে এই সেবা গ্রহিতারা বৃদ্ধি পাওয়ায় কিছুটা সময় ব্যয় হচ্ছে। তবুও আমরা চেষ্টা করছি জনগণ যেন দ্রুত সেবা নিশ্চিত করতে পারেন।

 





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd